মেনু নির্বাচন করুন

এক নজরে ঘাঘর

 

কোটালীপাড়া উপজেলার সদরে ১৯৬৫ সালে গড়ে উঠা এই ইউনিয়ন কোটালীপাড়া উপজেলার প্রান কেন্দ্র।১৯৯৭ সালে ঘাঘর ইউনিয়নের একটিবড় অংশ নিয়ে একটি পৌরসভা গঠিত হওয়ার কারনে এই ইউনিয়নের আয়তন ছোট হয়ে যায়,ফলে এটি উপজেলার ক্ষুদ্রতম ইউনিয়ন তবে কাল পরিক্রমায় আজ ঘাঘর ইউনিয়নের শিক্ষা, সংস্কৃতি, ধর্মীয় অনুষ্ঠান, খেলাধুলা সহ বিভিন্ন ক্ষেত্রে তার নিজস্ব স্বকীয়তা আজও সমুজ্জ্বল।ঘাঘর ইউনিয়নের অবস্থান উপজেলা সদরে পৌরসভার চারদিকে বৃত্তাকার।ঘাঘর ইউনিয়নের উত্তরে রাধাগঞ্জ,দক্ষিনে আমতলী ও পিঞ্জুরি,পশ্চিমে হিরন ও কুশলা,পুর্বে আমতলী ইউনিয়নের অবস্থান।তবে ঘাঘর ইউনিয়নের নিজস্ব ভবনটি এখনো পৌরসভার অভ্যন্তরে উপজেল কেন্দ্রীয় জামে মসজিদের পার্শ্বে অবস্থিত।

ক) নাম – ৮ নং/ ঘাঘর ইউনিয়ন পরিষদ।

খ) আয়তন – ১৪.৭০ (বর্গ কিঃ মিঃ)

গ) লোকসংখ্যা – ১১২২০জন (প্রায়) (২০১১ সালের আদম শুমারি অনুযায়ী)

ঘ) গ্রামের সংখ্যা – ১৬ টি।

ঙ) মৌজার সংখ্যা – ৯ টি।

চ) হাট/বাজার সংখ্যা -১ টি।

ছ) উপজেলা সদর থেকে যোগাযোগ মাধ্যম – সিএনজি/রিক্সা/বাস।

জ) শিক্ষার হার – ৬২%। (২০০১ এর শিক্ষা জরীপ অনুযায়ী)

    সরকারী প্রাথমিক বিদ্যালয়- ০৪টি,

    বে-সরকারী রেজিঃ প্রাঃ বিদ্যালয়- ০১টি,     

    উচ্চ বিদ্যালয়ঃ ২টি,

    মাদ্রাসা- ৩টি।

ঝ) দায়িত্বরত চেয়ারম্যান –জনাব নাদের আলী মিয়া

ঞ) গুরুত্বর্পূণ ধর্মীয় স্থান- ১ টি।

ট) ঐতিহাসিক/পর্যটন স্থান – নাই।

ঠ) ইউপি ভবন স্থাপন কাল – ১৬/১০/১৯৬৫ইং।

ড) নব গঠিত পরিষদের বিবরণ –

                                    ১) শপথ গ্রহণের তারিখ – ০১/০৬/২০১১ইং

                                    ২) প্রথম সভার তারিখ – ১২/০৭/২০১১ ইং

                                   ৩) মেয়াদ উর্ত্তীনের তারিথ – ২৭/০৭/২০১৬ইং

ঢ) গ্রাম সমূহের নাম –

             কয়খা                          ফেরধরা                    ঘাঘর কান্দা

             রাঢ়ির বিল                     আলিঠাপাড়া               ডহরপাড়া

             মদনপাড়া                      শিমুলবাড়ী                 মঠবাড়ী

             রতাল                           বান্দল                     সিকিরবাজার

             বাগানউত্তর পাড়া             কাউরিয়া               বলুহার

            

ণ) ইউনিয়ন পরিষদ জনবল –

               ১) নির্বাচিত পরিষদ সদস্য – ১৩ জন।

               ২) ইউনিয়ন পরিষদ সচিব – ১ জন।

              ৩) ইউনিয়ন গ্রাম পুলিশ – ৯ জন।